২০১৪ সালে বাংলাদেশ দলে অভিষেকের পর গায়ে টেস্ট ক্রিকেটারের তকমা লেগে গিয়েছিল তাইজুল ইসলামের। সম্প্রতি রঙিন পোশাকের দরজা খুলতে শুরু করেছে এই বাঁহাতি স্পিনারের সামনে। বর্তমানে তিন ফরম্যাট নিয়েই ভাবছেন তাইজুল। এজন্য নিজের বোলিং অ্যাকশনে পরিবর্তন এনেছেন তিনি।


৬ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেলেও সীমিত ওভারের ফরম্যাটে তেমন বিবেচিত হতেন না তাইজুল। ২০১৬ সালের পর ওয়ানডেতে নতুন করে ডাক পান ২০১৯ সালের শ্রীলঙ্কা সফরে। সেই বছরই প্রথমবারের মতো টি-টোয়েন্টি অভিষেক। এরপর টুকটাক রঙিন পোশাক গায়ে উঠছে তাইজুলের।

তবে নিজের বোলিং অ্যাকশন নিয়ে সন্তুষ্ট ছিলেন না ২৮ বছর বয়সী এই ক্রিকেটার। এজন্য করোনার কারণে বন্ধের সময়টা কাজে লাগিয়েছেন তিনি। এর মধ্যে স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির পরামর্শে বোলিং অ্যাকশনে পরিবর্তন এনেছেন তাইজুল। এর ফলও পাচ্ছেন তিনি।

এই প্রসঙ্গে আজ (মঙ্গলবার) তাইজুল বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বোলিং নিয়ে কাজ করেছি। আমি ভেট্টোরির সাথে কথা বলেছি আমার অ্যাকশনের বিষয়ে। অ্যাকশন বদলেছি, ব্যাটসম্যানদেরকে (নেটে) এখন বলও করতেছি। আমার শরীরের সাথে অ্যাকশনটা মানিয়ে গেছে। এখন দুই ঘন্টা বোলিং করতেও সমস্যা হচ্ছেনা।’

বর্তমানে যে অ্যাকশন আয়ত্ত করেছেন তা দিয়ে তিন ফরম্যাটে প্রতিনিধিত্ব করা সম্ভব বলে মনে করেন তাইজুল, ‘আমার আগের যে অ্যাকশনটা ছিল জায়গায় জায়গায় বল করাটা অনেক সুবিধা ছিল। কিন্তু ঐ অ্যাকশনটাতে তিন ফরম্যাটে চালিয়ে নেওয়া কঠিন। বৈচিত্রের মাত্রাটা একটু কম ছিল।’

‘এখন যে নতুন বোলিং অ্যাকশনটা নিয়ে ভেট্টোরির সাথে কথা বলেছি, সে বলল এটা দিয়ে তিন ফরম্যাটে খেলতে পারবা। যার জন্য বিভিন্ন দিক চিন্তা করে, বলের বাউন্সের দিক চিন্তা করে, বিভিন্ন বৈচিত্রের কথা চিন্তা করে অ্যাকশনটা পরিবর্তন করা। আমি ইতোমধ্যে ফলাফলও পাচ্ছি।’– যোগ করেন তিনি।

The post অ্যাকশন বদলে ফল পাচ্ছেন তাইজুল

appeared first on বিডিক্রিকটাইম.

Leave a Reply

%d bloggers like this: