করোনার মধ্যে পর্দা উঠছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের। এনিয়ে বেশ সাবধানী ভারতীয় ক্রিকেট বোর্ড। করোনার পাশাপাশি এবার ক্রিকেটারদের ডোপিং ইস্যুতেও সতর্ক বিসিসিআই। এজন্য ডোপ পরীক্ষা করা হবে খেলোয়াড়দের। প্রথমবারের মত ডোপ পরীক্ষার জন্য ক্রিকেটারদের নমুনা নেওয়া হচ্ছে বার্সেলোনায়।

দীর্ঘ নাটকীয়তার পর অনেক চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে আলোর মুখ দেখতে চলেছে আইপিএল। সংযুক্ত আরব আমিরাতে এই ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর। অনেকটা বাধ্য হয়ে এবার ভিনদেশে আইপিএল নিয়েছে ভারত।

মূল পর্ব মাঠে গড়ানোর আগে করোনা ভাইরাস থাবা বসিয়েছে আইপিএলে। চেন্নাই সুপার কিংস দলের অংশ হয়ে যাওয়া সর্বমোট ১৩ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস পাওয়া গিয়েছে৷ এর মধ্যে দু’জন ক্রিকেটার, বাকিরা সাপোর্ট স্টাফের সদস্য।

এরপর করনোয় আক্রান্ত হয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা। সাথে গত রোববার কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন টুর্নামেন্টটির আরেক দল দিল্লি ক্যাপিটালসের সহকারী ফিজিওথেরাপিস্ট৷

এদিকে করোনা আবহের মধ্যে খেলোয়াড়দের ডোপিং ইস্যু নিয়ে সতর্ক বিসিসিআই। এজন্য আসর শুরুর আগে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিদের ডোপ টেস্ট দিতে হচ্ছে। সেই লক্ষ্যে ইতোমধ্যে ডোপ টেস্টের নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে। যা পাঠানো হবে স্পেনের বার্সেলোনা শহরে। নিশ্চিত করেছে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)।

এবারই প্রথমবারের মত কাতালিয়ান অ্যান্টিডোপিং ল্যাবরেটরি ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করতে যাচ্ছে। তবে শুরুতে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি এসব নমুনা কাতারের দোহায় পাঠাতে চেয়েছিল। তাতে টেস্ট প্রতি ব্যয় হতো ১২০ ডলার। যা বার্সেলোনার খরচের প্রায় কয়েকগুণ বেশি।

নাডার পক্ষ থেকে জানান হয়েছে, আইপিএল চলাকালীন ৫০ জন ক্রিকেটারের নমুনা নেওয়া হবে। যেখানে রক্ত এবং মূত্রের নমুনা সংগ্রহ করা হবে। এছাড়াও নাডার পরিকল্পনা, তিনটি ভেন্যু অর্থাৎ দুবাই, আবুধাবি এবং শারজাহতে তিনটি ডোপ কন্ট্রোল স্টেশন তৈরি করা হবে। এই তিনটি জায়গায় ২ জন করে নাডার কর্মকর্তা উপস্থিত থাকবেন।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

The post আইপিএলের ডোপ টেস্টের নমুনা যাচ্ছে বার্সেলোনায় appeared first on বিডিক্রিকটাইম.

Leave a Reply

%d bloggers like this: