আইপিএল মানেই যেন কাড়ি কাড়ি টাকা। এমন ধারণা বদ্ধমূল হয়ে আছে ক্রিকেট সমর্থকদের মনে। অবশ্য এই ধারণা বা ভাবনা অবান্তরও নয়। ক্রিকেটাররা তো বটেই, আইপিএলের কোচরাও মাস দুয়েকের কাজে পান বড় অঙ্কের অর্থ।

আইপিএলে কোচিং করিয়ে যত টাকা কামাবেন পন্টিং-মাহেলারা

বরাবরের মত এবারের আইপিএলেও প্রধান কোচ হিসেবে কাজ করতে দেখা যাবে বিশ্বের স্বনামধন্য কোচদের। এদের মধ্যে আছেন রিকি পন্টিং, মাহেলা জয়াবর্ধনে, অনিল কুম্বলের মত সাবেক খ্যাতনামা ক্রিকেটাররা। একনজরে দেখে নেওয়া যাক, এবারের আইপিএলে কোচিং করিয়ে কোন হেড কোচ কত টাকা পারিশ্রমিক পাচ্ছেন।






মাহেলা জয়াবর্ধনে (মুম্বাই ইন্ডিয়ান্স)
২০১৭ সাল থেকে আইপিএলের সফলতম দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন লঙ্কান ক্রিকেট কিংবদন্তি মাহেলা। দলটিকে ‘সফলতম’ করার পেছনেও আছে অবদান, জিতিয়েছেন দুইটি শিরোপা। আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দলটির প্রধান কোচ ১৩তম আসরে পারিশ্রমিক হিসেবে পাবেন ২ কোটি ৬০ লাখ টাকা।

ট্রেভর বেইলিস (সানরাইজার্স হায়দরাবাদ)
অস্ট্রেলিয়ার সাবেক এই ক্রিকেটার কোচ হিসেবেই বেশি সফল। টম মুডি চলে যাওয়ার পর হায়দরাবাদের দায়িত্ব পান বেইলিস। এবারই প্রথম দলটিকে নিয়ে কাজ করবেন তিনি, যার বিনিময়ে তিনিও পাবেন ২ কোটি ৬০ লাখ টাকা।





অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড (রাজস্থান রয়্যালস)
অস্ট্রেলিয়ার এই কোচ এর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। এবারই প্রথম হেড কোচের দায়িত্ব পালন করবেন। অস্ট্রেলিয়া জাতীয় দলের সহকারী কোচের দায়িত্বও সামলাচ্ছেন। আইপিএলে কোচ হিসেবে পাবেন প্রায় ৪ কোটি টাকা।

ব্রেন্ডন ম্যাককালাম (কলকাতা নাইট রাইডার্স)
দলটির সাবেক অধিনায়ক ম্যাককালাম কয়দিন আগেই সিপিএলে ত্রিনবাগো নাইট রাইডার্সকে জিতিয়েছেন শিরোপা। কলকাতায় কাজ করার বিনিময়ে কিউই কিংবদন্তি পাবেন প্রায় ৪ কোটি টাকা। জ্যাক ক্যালিস চলে যাওয়ার পর তাকে প্রধান কোচ হিসেবে নিযুক্ত করে শাহরুখ খানের দল।

রিকি পন্টিং (দিল্লি ক্যাপিটালস)
ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক ২০১৮ সাল থেকে দিল্লি ক্যাপিটালসের কোচের পদ সামলাচ্ছেন। এবার তিনি পাবেন ৪ কোটি টাকা। তার অধীনে দলটির পারফরম্যান্স বেশ সন্তোষজনক।

স্টিফেন ফ্লেমিং (চেন্নাই সুপার কিংস)
তিনবারের শিরোপাজয়ী দলটির হেড কোচের দায়িত্ব দীর্ঘদিন ধরেই নিষ্ঠার সাথে পালন করে আসছেন কিউই কোচ। ২০০৯ আইপিএলে তার উপর ভরসা করেছিল ফ্র্যাঞ্চাইজিটি, সেই ভরসা আছে এখনো। তিনিও প্রায় ৪ কোটি টাকা পারিশ্রমিক পাবেন ১৩তম আইপিএলে কাজ করে।

সাইমন ক্যাটিচ (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর)
দলকে শিরোপা জেতানোর চ্যালেঞ্জ মাথায় রেখে বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্সকে কোচিং করাবেন ক্যাটিচ। সাবেক অজি তারকা ক্রিকেটার গ্যারি কারস্টেনের মত অভিজ্ঞ কোচের উত্তরসূরি হিসেবে বড় চ্যালেঞ্জ গ্রহণ করেছেন। চ্যালেঞ্জে জিতবেন কি না তা সময়ই বলে দেবে, তবে এক আসরেই তিনি উপার্জন করবেন ৪ কোটি ৬০ লাখেরও বেশি টাকা।

অনিল কুম্বলে (কিংস ইলেভেন পাঞ্জাব)
সাবেক এই স্পিন কিংবদন্তি আসরে একমাত্র ভারতীয়, যিনি সামলাবেন হেড কোচের দায়িত্ব। ক্যাটিচের মত তিনিও পাবেন ৪ কোটি ৬০ লাখ টাকা (প্রায়)। একমাত্র ভারতীয় কোচ হয়েও সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কুম্বলের জন্য বড় মূল্যায়ন বটে।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

 

The post আইপিএলে কোচিং করিয়ে যত টাকা কামাবেন পন্টিং-মাহেলারা appeared first on বিডিক্রিকটাইম.

Leave a Reply

%d bloggers like this: