ইসলাম টাইমস ডেস্ক: ছাত্রদের আন্দোলনের প্রেক্ষিতে চট্টগ্রামের দারুল উলূম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার শিক্ষক, আল্লামা শাহ আহমদ শফী সাহেবের পুত্র মাওলানা আনাস মাদানীকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে হাটহাজারী মাদরাসা থেকে বহিষ্কার করা হয়েছে।

বুধবার বাদ মাগরিব হাটহাজারী মাদরাসার মুহতামিম আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি মিটিংয়ে লিখিতভাবে মাওলানা আনাস মাদানীর অব্যাহতিসহ ৩টি সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তসমূহ: 

১. মাদরাসার প্রবীণ শিক্ষক মাওলানা আনাস মাদানীকে স্থায়ীভাবে দারুল উলূম হাটহাজারী থেকে অব্যাহতি অর্থাৎ বহিষ্কার করা হয়েছে।

২. ভবিষ্যতে মাদরাসার কোনো ছাত্রকে কোনো ধরনের হয়রানি করা হবে না। যাদের হয়রানি  করা হয়েছে তারা ভর্তির সুযোগ পাবে।

৩. মাদরাসার শূরা কমিটি বাকি সমস্যার সমাধান করতে আগামী শনিবার মিটিং করবেন।

সিদ্ধান্তে স্বাক্ষর করেন হাটহাজারী মাদরাসার মুহতামিম আল্লামা আহমদ শফী, মুঈনে মুহতামিম মাওলানা শেখ আহমদ ‍, শূরার সদস্য মাওলানা নোমান ফয়জী, মাওলানা সালাহুদ্দীন, মাওলানা ওমর ফারুকসহ প্রমুখ শিক্ষকবৃন্দ।

বুধবার বাদ এশা হাটহাজারী মাদরাসার প্রাঙ্গনে এ সিদ্ধান্ত পাঠ করে শোনান শূরার সদস্য মাওলানা নোমান ফয়জী সাহেব।

উল্লেখ্য, গত কয়েক মাস যাবত হাটহাজারী মাদরাসার শিক্ষক আল্লামা শফিপুত্র মাওলানা আনাস মাদানীর বিরুদ্ধে মাদরাসার শিক্ষকদের নিয়োগ-পদায়নে ‍দুর্নীতি ও হস্তক্ষেপ, মাদরাসার শুরা ও বেফাকের মিটিংয়ে উদ্দেশ্যমূলক প্রভাব বিস্তার, আল্লামা বাবুনগরীকে নানাভাবে হয়রানি, নিজের পিতা আল্লামা আহমদ শফীকে বিভিন্ন ক্ষেত্রে অপব্যবহার ও ছাত্রদেরকে হয়রানিসহ নানা অভিযোগের কারণে মাদরাসার ছাত্রসহ দেশের আলেম সমাজকে বিভিন্ন স্থানে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

তারই পরিপ্রেক্ষিতে বুধবার দুপুরের পর থেকে হাটহাজারী মাদরাসার ছাত্রদের একটি অংশ মাওলানা আনাস মাদানীর বহিষ্কারসহ বিভিন্ন দাবিতে মাদরাসার মাঠে ব্যাপক বিক্ষোভ করেন।

দুপুর থেকে চলা এ আন্দোলনে দাবি করা হয়েছিল, মাওলানা আনাস মাদানীকে অনতিবিলম্বে মাদরাসা থেকে বহিষ্কার করতে হবে। ছাত্রদের প্রাতিষ্ঠানিক সুযোগ সুবিধা প্রদান ও সকল প্রকার হয়রানি বন্ধ করতে হবে।আল্লামা আহমদ শফী অক্ষম হওয়ায় মহাপরিচালকের পদ থেকে সম্মানজনকভাবে অব্যাহতি দিয়ে উপদেষ্টা বানাতে হবে। উস্তাদদের পূর্ণ অধিকার ও নিয়োগ-বিয়োগকে শুরার নিকট পূর্ণ ন্যস্ত করতে হবে। এবং বিগত শুরার হক্কানী আলেমদেরকে পুনর্বহাল ও বিতর্কিত সদস্যদের পদচ্যুত করতে হবে।

আন্দোলনরত ছাত্ররা শূরার আজকের ঘোষিত সিদ্ধান্তে আপাতত আন্দোলন স্থগিত রেখেছেন । তবে বাকি দাবিগুলো অনতিবিলম্বে পূরণ করা না হলে আবারো আন্দোলনে নামার হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

The post আন্দোলনের প্রেক্ষিতে হাটহাজারী মাদরাসা থেকে মাওলানা আনাস মাদানীকে অব্যাহতি

appeared first on ইসলাম টাইমস.

Leave a Reply

%d bloggers like this: