আন্তানানারিভো: কী আছে গাছটায়? কেউ বলে এর পাতার রসে আছে আশ্চর্য ওষুধ, কেউ বলছেন গাছটাই অদ্ভূত। এর মধ্যে লুকিয়ে আছে করোনার ওষুধ। সবমিলে আফ্রিকার অন্তর্গত মাদাগাস্কারের আর্টেমিসিয়া গাছটি কৌতূহলের কেন্দ্রে। গত এপ্রিল মাসে মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোইলিনা আর্টেমিসিয়া নামে গাছের গুণের কথা বলেন।

তিনি বলেছিলেন, আর্টেমিসিয়া থেকে তৈরি কোভিড অর্গানিক্স নামে পানীয় করোনাভাইরাস আক্রান্তের চিকিৎসায় কার্যকর। গত নভেম্বর মাসে তিনি সেই একই দাবি করেন। মাদাগাস্কারের প্রেসিডেন্ট পরপর দুবার এমন দাবি করার পর আর্টেমিসিয়া গাছ নিয়ে চর্চা শুরু হয়।

জানা গিয়েছে,এই গাছের নির্যাস ম্যালেরিয়া রোগীর জন্য কার্যকর। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, আর্টেমিসিয়ার নির্যাস করোনা মোকাবিলা করতে পারে এমন প্রমাণ নেই। তবে বিজ্ঞানীরা গাছটি নিয়ে পরীক্ষা শুরু করেছেন। একাংশের দাবি,গাছটিতে এমন কিছু উপাদান আছে যা করোনার বিরুদ্ধে কাজ করবে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাদাগাস্কারে মিললেও আর্টেমিসিয়ার উৎস এশিয়া। অনেক দেশেই এই গাছ জন্মায়। চিনে আর্টেমিসিয়ার ওষুধ ব্যবহার হচ্ছে ২০০০ বছরের বেশি সময় ধরে। আর্টেমিসিয়া থেকে তৈরি ওষুধ ম্যালেরিয়া সারাতে কার্যকর এবং ব্যথা কমায়। চিনের ভেষজশাস্ত্রে এর নাম কিংহাও।

ইংরেজিতে একে সুইট ওয়ার্মউড বলা হয়। মাদাগাস্কারে আর্টেমিসিয়া থেকে তৈরি ওষুধের ক্যাপসুল ও ইনজেকশন মানবদেহে প্রয়োগ করে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পরীক্ষায় তারা নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে এর কিছুটা কার্যকারিতা দেখতে পেয়েছেন। তবে হু জানিয়েছে, করোনা মোকাবিলায় আর্টেমিসিয়া গাছের নির্যাস যে কার্যকরী তার প্রমাণ চাই। এর জন্য দরকার প্রচুর পরীক্ষা।

The post আর্টেমিসিয়া গাছেই নাকি লুকিয়ে করোনার ওষুধ, পরীক্ষায় বিজ্ঞানীরা appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: