ওয়াশিংটন: এমন এক অস্ত্র আছে আমেরিকার হাতে, যা কোনোদিন কোনও দেশের কাছে ছিল না। সম্প্রতি, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বয়ানে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ওয়াশিংটনের প্রথিতযশা সাংবাদিক বব উডওয়ার্ডের এক বইতে এমনই তথ্য উঠে এসেছে, যা দেখে কপালে ভাঁজ পড়ছে বিশ্বের তাবড় সামরিক বিশেষজ্ঞদের।

উডওয়ার্ডের সম্প্রতি প্রকাশিত বইয়ের নাম “Rage”. আর সেখানে ১৭টি অন রেকর্ড ইন্টারভিউ দিয়েছেন ট্রাম্প। সেখানেই ট্রাম্পকে বলতে শোনা যাচ্ছে, আমেরিকায় তাঁর আমলে নাকি এমন এক অস্ত্র তৈরি হয়েছে যা কেউ কখনই করেনি। এমনকি রাশিয়া বা চিনের নেতারাও নাকি সেই অস্ত্র সম্পর্কে জানেন না। সেইসঙ্গে এও উল্লেখ করেছেন যে সেটি ‘নিউক্লিয়ার’। ট্রাম্পের এমন এক বিস্ফোরক উক্তিতে চাঞ্চল্য তৈরি হয়েছে। বিশ্বের অন্যতম শক্তিগুলিকে নাড়িয়ে দিতে মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্য যথেষ্ট।

বইয়ের সঙ্গে অডিও সাক্ষাৎকারটি প্রকাশ করেছেন উডওয়ার্ড। সেখানে শোনা যাচ্ছে, ‘নিউক্লিয়ার’ শব্দটা বলতে গিয়ে ঢোঁক গিলছেন তিনি। পরে বলছেন, একটি ওয়েপন সিস্টেম। অর্থাৎ বিষয়টা অনেকটা এরকম- ”nucle-, a weap-, I have built a weapons system”.

তিনি আরও বলছেন, ওই অস্ত্রের কথা কেউ কোনোদিন শোনেইনি। এমনকি জিংপিং কিংবা পুতিনও না। উডওয়ার্ড ওই বইতে দাবি করেছেন, তিনি বিভিন্ন সূত্র মারফৎ জানতে পেরেছেন আমেরিকা নাকি সত্যিই এক গোপন অস্ত্র তৈরি করেছে। তবে পারমানবিক কিনা তা জানা যায়নি।

সামরিক বিশেষজ্ঞরা বলছেন, ট্রাম্প কী বলতে চাইছেন, তা স্পষ্ট নয়। অনেক মনে করছেন, এটা ট্রাম্পের ফাঁকা আওয়াজ ছাড়া আর কিছুই নয়।

Nuclear Information Project at the Federation of American Scientists-এর ডিরেক্টর হ্যানস ক্রিস্টেন বলেন, এটা হয়নি ছোট আকারের কোনও নিউক্লিয়ার ওয়ারহেড। W76-2 নামে এরকম একটি ওয়ারহেড গত জানুয়ারিতে একটি সাবমেরিনে মোতায়েন করা হয়েছে। তার ঠিক আগেই উডওয়ার্ডকে সাক্ষাৎকারে ট্রাম্প একথা বলেছিলেন।

আর এক পরমাণু বিজ্ঞানী চেরিল রোফার বলেন, চলতি বছরে পেন্টাগন একটি ওয়ারহেড প্রকাশ্যে আনে, তা হল W93. তার কথাও বলতে পারেন ট্রাম্প।

আবার অনেকের মত ট্রাম্প পরমাণু অস্ত্র কথাই বলেননি। হতে পারে এটা কোনও হাইপারসনিক মিসাইল। সম্প্রতি রাশিয়াও এরকম একটি মিসাইল মোতায়েন করেছে। গত মে মাসে তিনি বলেছিলেন, আমেরিকার কাছে এমন এক মিসাইল আছে, যা শব্দের থেকে ১৭ গুন গতিতে ছোটে।

এখনও পর্যন্ত এই বিষয়ে পেন্টাগত অবশ্য কোনও মন্তব্য করেনি।

The post ‘এমন অস্ত্র যা কেউ কখনও শোনেনি’, ট্রাম্পের মুখে কী ‘পরমাণু’ অস্ত্রের ইঙ্গিত

appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: