যুক্তরাজ্য ভিত্তিক কম্পিউটার চিপ ডিজাইনার প্রতিষ্ঠান এআরএম হোল্ডিংস কিনে নিচ্ছে আমেরিকান গ্রাফিক্স চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া।

সাধারণত অধিকাংশ স্মার্টফোনেই ব্যবহৃত হয় এই এআরএম-এর প্রযুক্তি। চার বছর আগে জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংক ৩২ বিলিয়ন মার্কিন ডলারে কিনে নিয়েছিলো প্রতিষ্ঠানটিকে। এখন ৪০ বিলিয়ন মার্কিন ডলারে (৩১.২ বিলিয়ন পাউন্ড) কিনে নিতে যাচ্ছে এনভিডিয়া।

বৈশ্বিক চিপ ইন্ডাস্ট্রিতে এ অধিগ্রহণ একটি জায়ান্ট কোম্পানি সৃষ্টি করবে বলে মনে করা হচ্ছে। আগামী সপ্তাহের শুরুর দিকে অধিগ্রহণসংক্রান্ত একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এনভিডিয়া প্রতিশ্রুতি দিয়েছে, কিনে নেয়ার পর যুক্তরাজ্যভিত্তিক ব্যবসা টিকিয়ে রাখবে তারা। আরো কর্মী নিয়োগ করে এআরএম-এর ব্র্যান্ড অটুট রাখবে।

প্রতিশ্রুতি অনুযায়ী, কৃত্রিম বুদ্ধিমত্তার যুগের জন্য প্রিমিয়ার কম্পিউটিং কোম্পানি হিসেবে প্রস্তুত করা হবে এআরএম-কে।

এনভিডিয়ার প্রধান নির্বাহী জেনসেন হুয়াং জানিয়েছেন, এআরএম এর সদর দপ্তর থাকবে কেমব্রিজেই থাকবে। প্রতিষ্ঠানটিকে আরো সম্প্রসারিত করে একটি বিশ্বমানের এআই গবেষণা কেন্দ্র গড়ে তোল জবে। স্বাস্থ্যসেবা, জীবন বিজ্ঞান, রোবটিক্স, সেলফ ড্রাইভিং গাড়ি এবং অন্যান্য ক্ষেত্রে উন্নয়নে মনোযোগী হবেন।

এদিকে অন্তত আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাজ্যে এআরএম-এর সদর দপ্তরে কর্মরতদের চাকরিও বলবৎ থাকার প্রতিশ্রুতি দিয়েছে সফটব্যাংক।

The post এরআরএম কিনছে এনভিডিয়া appeared first on Digi Bangla.

Leave a Reply

%d bloggers like this: