বেজিং: একটা মহামারীর রেশ কাটতে না কাটতে যদি আরও একটা অতিমাী এসে থাবা বসায়! তাহলে কেমন হবে আমাদের দৈনন্দিন জীবন যাপন? কতটা বদলে যাবে জীবনশৈলি? কোনও ধারণা আছে আমার বা আপনার। কী ভাবতে পারছেন না তো? না পারাটাই অস্বাভাবিক কিছু নয়। কারণ করোনা মহামারীর থাবা অব্যাহত গোটা বিশ্বেই।

মারণ ব্যাধির থাবায় নাজেহাল আমজনতা। অদৃশ্য এই ব্যাধিকে বশে আনতে দিনরাত এক করে লড়ে যাচ্ছেন বিশ্বের সব তাবড় তাবড় বিজ্ঞানীরা । আর এমন ভয়াবহ পরিস্থিতিতে ভবিষ্যতে যদি আরও কোনও বড় ধরনের মহামারী আসে তার সংক্রমণ ঠেকাতে কোভিড প্রুফ শহর গড়ে তুলছে খোদ চিন।

শুনলে বা বিশ্বাস করতে অবাক লাগলেও এটাই সত্যি। করোনার উৎপত্তিস্থল চিনেই তৈরি হচ্ছে এই শহর। ভবিষ্যতে মহামারী দেখা দিলে তা রুখতে এবং লকডাউন সঠিক ভাবে মেনে চলতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

চিনা প্রশাসন সূত্রে খবর, মহামারীর প্রকোপজনিত পরিস্থিতিতে সাধারণ মানুষের জীবনকে আরও সহজ করার জন্য নতুন ডিজাইনের একটি স্বয়ংসম্পূর্ণ ‘কভিড-প্রুফ’ স্মার্ট সিটি গড়ে তোলা হচ্ছে। এই লিভিং কোয়ার্টারটি জিয়ানগান নিউ এরিয়ায় গড়ে তোলা হচ্ছে।

এছাড়াও লন্ডন শহররের মতো করেই বেজিং এর এই মেগাসিটি গড়ে তোলা হবে। এই শহরে থাকবে উচ্চ প্রযুক্তির সুবিধা। যেমন বৃহত্তর ব্যালকনিগুলি ভাগ করে নেওয়া থ্রি-ডি প্রিন্টার এবং গ্রিনহাউসগুলি ভবিষ্যতে লকডাউনের ক্ষেত্রে বাসিন্দাদের আরও আরামদায়ক পরিবেশের সঙ্গে বেঁচে থাকতে সাহায্য করবে। প্রধান আর্কিটেক্টের মতে হুবেই প্রদেশের এই কমপ্লেক্সটিতে কাঠের অ্যাপার্টমেন্ট ব্লক, ছাদ খামার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি রয়েছে। এটি ড্রোন-বান্ধব এছাড়াও বাসিন্দাদের প্রয়োজনীয়তা পূরণের জন্য পর্যাপ্ত জায়গাও থাকবে এখানকার প্রতিটি ব্লকে।

জানা গিয়েছে, বার্সেলোনা ভিত্তিক গুয়ালার্ট আর্কিটেক্টস গত মাসে জিয়ানগান শহরে এই কোভিড প্রুফ বিল্ডিংয়ের নকশা তৈরির জন্য একটি প্রতিযোগিতায় জিতেছে। যেখানে চীনা রাষ্ট্রপতি জিংপিংকে ‘কোভিড-পরবর্তী যুগে অন্যতম সেরা রাষ্ট্রনায়ক হিসেবে তুলে ধরা হয়েছে। শুধু তাই নয়, চিনের প্রস্তাবিত নতুন এই কোভিড-প্রুফ শহরে নাগরিকদের জন্য থাকবে সবরকরমের সুযোগ সুবিধা।

লকডাউনের দিনগুলি তাঁদের জীবন এবং জীবিকায় যাতে কোনও প্রভাব না ফেলতে পারে তার জন্যও থাকবে বিশেষ সব ব্যবস্থা। সব মিলিয়ে বলা চলে, করোনা মহামারীর জেরে গোটা বিশ্বের কাছে যেভাবে মুখ পুড়েছে চিনের, তাতে ভবিষ্যতে কোনও বড় ধরনের বিপর্যয় এড়াতেই আগেভাগেই এমন সিদ্ধান্ত জিংপিং প্রশাসনের।

The post ছুঁতে পারবে না ‘কোভিড’, আস্ত একটা শহর বানাচ্ছে চিন appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: