সিনিয়র রিপোর্টার : জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারে সম্প্রতি সন্দেহজনক লেনদেনের বিষয়টি নজরে এসেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

এর পরিপ্রেক্ষিতে শেয়ার লেনদেনের বিষয়টি খতিয়ে দেখতে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে সংস্থাটি। পাশfপাশি ৯ জন ব্যক্তি বিনিয়োগকারী এবং জিকিউ বলপেনের একটি স্থগিত থাকা বিও হিসাবও জব্দের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসির সার্ভিল্যান্স বিভাগের সহকারী পরিচালক মো. শহীদুল ইসলামকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্য হলেন সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের অ্যাপ্লিকেশন সাপোর্ট বিভাগের প্রধান মো. মঈনুল হক।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, জিকিউ বলপেনের শেয়ার নিয়ে সন্দেহজনক লেনদেনের বিষয়টি কমিশনের নজরে এসেছে। এ কারণে বিষয়টি খতিয়ে দেখতে কমিশন তদন্ত কমিটি গঠন করেছে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। পাশপাশি কোম্পানিটির বিপুল পরিমাণ শেয়ার থাকা ১০ টি বিও হিসাব জব্দ করা হয়েছে বলেও জানান তিনি।

জব্দ করা ১০টি বিও হিসাবের মধ্যে তিন বিনিয়োগকারীর ৯টি হিসাব রয়েছে। আর একটি হচ্ছে জিকিউ বলপেনের স্থগিত থাকা বিও হিসাব। এ হিসাবটিতে ২০ লাখের মত শেয়ার রয়েছে, যেখানে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যাই হচ্ছে ৮৯ লাখ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্যানুসারে, এ বছরের ৭ জুলাই জিকিউ বলপেনের শেয়ার দর ছিল ৬৬ টাকা ১০ পয়সা। আর সর্বশেষ বুধবার কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ২৪০ টাকা ৩০ পয়সায়। দুই মাসের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৬৪ শতাংশ।

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত জিকিউ বলপেনের ৪১ দশমিক ৮৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। তাছাড়া প্রতিষ্ঠান ১ দশমিক ৪৭, বিদেশী দশমিক শূন্য ৫ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৬ দশমিক ৬০ শতাংশ শেয়ার।

Leave a Reply

%d bloggers like this: