ওয়াশিংটন: আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন, তিনি নির্বাচিত হতে পারলে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেবেন। অর্থাৎ ট্রাম্পের একেবারে উল্টো রাস্তায় হাটতে চাইছেন তিনি।

সম্প্রতি মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন’র ওয়েবসাইটে লেখা এক প্রবন্ধে জো বাইডেন একথা জানিয়েছেন। তিনি পরমাণু সমঝোতাকে ‘কঠিনভাবে মেনে চলার চুক্তি’ বলে মন্তব্য করেন।

আরও পড়ুন – গালওয়ান, লাদাখ সংঘাতের পরেও চিনের সঙ্গে সুসম্পর্ক চাইছে ভারত : বিদেশমন্ত্রক

জো বাইডেনের বক্তব্য, তিনি ইরানকে কূটনীতির পথে ফিরিয়ে নিয়ে আসার প্রস্তাব দেবেন। যদি ইরান সমঝোতায় ফিরে আসে তাহলে আমেরিকাও তাতে যোগ দেবে। জো বাইডেন আর বলেছেন, তাছাড়া তিনি কিছু পদক্ষেপ নেবেন যাতে মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের করোনা বিরোধী লড়াই বাধাগ্রস্ত না হয়। এরপর তিনি ধীরে ধীরে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্রাম্পের আরোপ করা অসম্মানজনক ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেবেন বলে বার্তা দিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের মে মাসে ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে। ইরানও পাল্টা পদক্ষেপ হিসেবে পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রেখেছে।

The post ট্রাম্পের উল্টো রাস্তা, পরমাণু সমঝোতায় ফিরতে পারেন বাইডেন appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: