<

p style=”text-align: justify;”>ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে আয়োজন না করার সিদ্ধান্ত ছিল আগেই। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর এবার জানিয়েছে, অষ্টম শ্রেণির এসব শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে মূল্যায়নের মাধ্যমে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নির্দেশ দিয়ে দেশের সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

অধিদফতরের সহকারী পরিচালক-১ মো. আমিনুল ইসলাম টুকুর সই করা চিঠিতে বলা হয়েছে, ২০২০ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা না নিয়ে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এর আগে, গত ১ সেপ্টেম্বর এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে নিজ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার উদ্যোগ নিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এরপর গত ২ সেপ্টেম্বর নিজ নিজ প্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানদের ব্যবস্থা নিতে নির্দেশ দেয় ঢাকা শিক্ষা বোর্ড। ওই চিঠিতে বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতিতে সার্বিক বিবেচনায় ২০২০ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা না নিয়ে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়নের মাধ্যমে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। এ বিষয়ে করণীয় বিষয়ে পরবর্তী সময়ে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হবে বলে উল্লেখ করা হয় চিঠিতে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে এবার সে নির্দেশনা দেওয়া হলো।

The post নবমে উত্তীর্ণ করতে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন নিজ বিদ্যালয়ে

appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

Leave a Reply

%d bloggers like this: