<

p style=”text-align: justify;”>নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে নিয়ে আসার জোর চেষ্টা চলছে বিশ্বজুড়ে। যুক্তরাজ্য, রাশিয়াসহ কয়েকটি দেশের ভ্যাকসিনের ট্রায়ালের শেষ পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে রাশিয়া একটি ভ্যাকসিন ব্যবহার উপযোগী বলে ঘোষণা দিয়েছে। এরই মধ্যে চীন জানিয়েছে আগামী নভেম্বর নাগাদ করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে নিয়ে আসবে দেশটি। খবর এনডিটিভি, দ্য ফাইনেনসিয়াল এক্সপ্রেস।

চীনে এ পর্যন্ত চারটি করোনাভাইরাস ভ্যাকসিন প্রস্তুতের প্রক্রিয়া চলছে। এর মধ্যে তিনটি ভ্যাকসিন জরুরি পরিষেবায় কর্মরত কর্মীদের শরীরে প্রয়োগ করা হয়েছে। চীনের দাবি— এ বছরের নভেম্বর বা ডিসেম্বরের শুরুতে এই তিন ভ্যাকসিন বাজারে আসবে। চিনা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডসি)-র কর্মকর্তা গুইঝেন হু এক টেলিভিশন সাক্ষাতকারে এমন তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ভ্যাকসিনগুলোর তৃতীয় ধাপের ট্রায়াল সফলতার সঙ্গেই চলছে। এখন পর্যন্ত কোনো অস্বাভাবিক লক্ষণ লক্ষ্য করা যায়নি। আশা করি আগামী নভেম্বরের শেষ বা ডিসেম্বরের শুরুতে এসব ভ্যাকসিন বাজারে চলে আসবে।

উল্লেখ্য, চীনের ন্যাশনাল ফার্মাকিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম) এবং যুক্তরাষ্ট্রের সংস্থা সিনোভ্যাক বায়োটেক এই তিন ভ্যাকসিন প্রস্তুত করছে। অন্য একটি ভ্যাকসিন প্রস্তুত করছে ক্যানসিনো বায়োলজিক্স। এ প্রতিষ্ঠানের ভ্যাকসিন চীনের সেনাবাহিনীর সদস্যদের শরীরের প্রয়োগ করে ট্রায়াল চলছে।

গত বছরেরত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পরে নভেল করোনাভাইরাস। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সারা বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন নয় লাখ ৩৩ হাজারের বেশি মানুষ।The post নভেম্বরে বাজারে আসবে চীনের ভ্যাকসিন

appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

Leave a Reply

%d bloggers like this: