বাংলাদেশ বেতার এএম-৬৯৩ মেগাহার্জে এবং ১৬টি কমিউনিট রেডিও’র মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ‘ঘরে বসে শিখি’ শিক্ষা পাঠ সম্প্রচারের ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রুটিন প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর।
প্রকাশিত রুটিন অনুযায়ী আগামী ১৩ সেপ্টেম্বর (রবিবার) থেকে ১৭ সেপ্টেম্বর বিকাল ৪.০৫ মিনিট থেকে ৪.৫৫ মিনিট পর্যন্ত প্রাথমিক শিক্ষা পাঠদান সম্প্রচার করা হবে। প্রতিদিন প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫ টি করে ক্লাস প্রচার করা হবে।
করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখার ধারাবাহিকতা রক্ষায় সংসদ টেলিভিশনের পাশাপাশি বেতারের মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য এই শিক্ষা পাঠ কার্যক্রম সারাদেশে একযোগে সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বেতারের মাধ্যমে প্রাথমিক শিক্ষা পাঠদান সম্প্রচারের এই কার্যক্রম উদ্বোধন করবেন।

গত ৭ এপ্রিল সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে থেকে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত রেকর্ড কর ক্লাস সম্প্রচার করা হচ্ছে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে।

তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে করোনার ক্রান্তিকালে শিক্ষা পৌঁছে দিতে ইউনেস্কোর অর্থায়নে গত ১২ আগস্ট বিকেল থেকে বাংলাদেশ বেতার এএম-৬৯৩ মেগাহার্জে এবং ১৬টি কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লাস প্রচার করা শুরু হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করা হয়েছে। খুব সহজে প্লে স্টোর থেকে  রেডিও সফটওয়্যার ডাউনলোড করে স্মার্টফোনের মাধ্যমে রেডিওর ক্লাস শোনা যাবে। এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট (www.betar.gov.bd) থেকেও ‘Bangladeshbetar’ অ্যাপ ডাউনলোড করেও প্রাথমিকের ক্লাস শোনা যাবে।

এছাড়াও মোবাইল ফোনের রেডিও অপশনের মাধ্যমেও এ পাঠ সম্প্রচারের অনুষ্ঠান শোনা যাবে। তাই এ উদ্যোগের ফলে তৃণমূলের শিক্ষার্থীরা উপকৃত হবে।

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের এবং রেডিওর মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের পাশাপাশি বেতারেও পাঠদান কার্যক্রম চালু চলবে।

শিক্ষা সংবাদ পাঠকদের বিস্তারিত জানার জন্য রেডিওতে প্রাথমিকের ক্লাস সম্প্রচারের রুটিনটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

Leave a Reply

%d bloggers like this: