বেজিং : জার্মানি থেকে শূকরজার পণ্যের আমদানি বন্ধ করল চিন। করোনা ভাইরাসের সঙ্গে সঙ্গে বিশ্ব জুড়ে দাপাচ্ছে আফ্রিকান সোয়াইন ফ্লু। শনিবার চিনে বুনো শুয়োরদের মধ্যে একটি শুয়োরের সোয়াইন ফ্লু ধরা পড়ে। এর সংক্রমণের ভয়েই শূকরজাত পণ্যের আমদানি বন্ধ করছে চিন বলে সূত্রের খবর।

পড়ুন আরও- চরিত্র বদলে সোয়াইন ফ্লু আরও ভয়ংকর

উল্লেখ্য এশিয়ার দেশ হিসেবে চিনই জার্মানি থেকে শূকরজাত পণ্যের আমদানি করার ক্ষেত্রে তৃতীয় বৃহত্তম দেশ। এতে চিনের বাজারগুলিতে শূকরজাত পণ্যের চাহিদা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। শনিবার চিনের কৃষি মন্ত্রক ও কাস্টমস এজেন্সি শূকরজাত পণ্যের আমদানির ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করে।

পড়ুন আরও- বাড়িতে বসেই অ্যাক্টিভেট করা যাবে এটিএম কার্ড, সুযোগ দিচ্ছে SBI

খুব দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করতে বলা হয়েছে। প্রথম ছয় মাসে ২০ শতাংশ কম বিক্রি হয়েছে এই পণ্য। জার্মানি চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত ১ লক্ষ ৫৮ হাজার টন শূকরের মাংস চিনে রফতানি করেছে, যার আনুমানিক বাজার মূল্য ৪২৪ মিলিয়ন ইউরো।

ফাইল চিত্র৷

২০১৯ সালে এর দ্বিগুণ রফতানি করা হয়। চিনের এই সিদ্ধান্ত বেশ কিছুটা লাভবান হতে পারে শূকর জাত পণ্যের অন্যান্য রফতানিকারকরা। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, স্পেনের মতো দেশগুলি এই সুযোগের সদ্ব্যবহার করতে পারে।

তবে জার্মানির পক্ষ থেকে এই সিদ্ধান্ত বিবেচনা করার জন্য আবেদন জানানো হয়েছে চিনের কাছে। তবে এখনও চিনের পক্ষ থেকে কোনও সিদ্ধান্ত জানানো হয়নি।

এদিকে, বুনো শূকরের মাধ্যমেই কি আফ্রিকান সোয়াইন ফ্লু ছড়াচ্ছে, এই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। জার্মানির পাশাপাশি, পোল্যান্ডেও দেখা দিয়েছে এই সংক্রামক রোগ।

যদিও এটি মানুষের ওপর কোনও প্রভাব ফেলতে পারবে না বলেই জানিয়েছেন জার্মানির গলবেষকরা। তবু আতঙ্কেই জার্মানি থেকে শূকরের মাংসের পণ্য আমদানি বন্ধ করেছে চিন।

ইউরোপীয় ইউনিয়ন জানাচ্ছে এখনও পর্যন্ত তিন হাজারেরও বেশি বুনো শূকরের মধ্যে এই রোগ ছড়িয়েছে। উল্লেখ্য ইউরোপের মধ্যে সবথেকে বেশি শূকরের মাংস রফতানিকারক দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে জার্মানি।

The post বাড়ছে আফ্রিকান সোয়াইন ফ্লু, শূকর জাত পণ্যের আমদানি বন্ধ চিনে appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: