চেন্নাই সুপার কিংস আর মহেন্দ্র সিং ধোনি যেন এক সুতোয় গাঁথা। যতদিন আইপিএলে প্রতিনিধিত্ব করছে চেন্নাই, ততদিন এই ফ্র‍্যাঞ্চাইজির নেতৃত্ব দিয়েছেন ধোনি। অথচ শুরুতে ধোনিকে নিয়ে কোনো ভাবনা ছিল না চেন্নাইয়ের। প্রিয় ক্রিকেটারকে দলে ভেড়াতে না পেরে বিকল্প হিসেবে ধোনিকে দলে টানে চেন্নাই।

গতবছর আইপিএল শুরুর আগে চেন্নাই শিবির থেকে বিশেষ সম্মাননা পেয়েছিলেন স্টিফেন ফ্লেমিং, সুরেশ রায়না ও ধোনি। দলটির নিষেধাজ্ঞার সময় বাদে আইপিএলের জন্মলগ্ন থেকেই এই ফ্র‍্যাঞ্চাইজির প্রতিনিধিত্ব করে আসছেন তারা। এবার হয়তো রায়নাকে পাবে না চেন্নাই। খেলা ছেড়ে অনেক আগেই কোচিংয়ে থিতু হয়েছেন ফ্লেমিং।

২০০৮ সালে আইপিএলের জন্মলগ্ন থেকেই চেন্নাইয়ের নেতৃত্ব দিয়ে আসছেন ধোনি। তাতে সফলও হয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। অথচ শুরুতে ধোনিকে দলে নিতে চায়নি চেন্নাই। তাদের পছন্দের খেলোয়াড় বীরেন্দর শেবাগকে না পেয়ে পরে ধোনিকে দলে নেয় সিএসকে।

সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে সেই ঘটনা সামনে এনেছেন দলটির সাবেক ক্রিকেটার সুব্রামানিয়া বদ্রিনাথ, ‘২০০৮ সালে আইপিএলের শুরুতে সিএসকের প্রথম পছন্দের অধিনায়ক ছিল শেবাগ। শেবাগকে দলে পেতে তৈরি থাকলেও তিনি জানান, দিল্লিতে বেড়ে উঠেছেন, তাই দিল্লি দলের সঙ্গেই নিজেকে জড়িত রাখতে চান।’

শেবাগকে না পেয়ে মোটা অঙ্কের অর্থ খরচ করে পরে ধোনিকে দলে টানে চেন্নাই, ‘পরে ধোনি সবথেকে দামি ক্রিকেটার ছিলেন। সিএসকে ৬ কোটি রূপি খরচ করে তাকে কেনে। শেবাগের বিকল্প হিসেবে ধোনিকে দলে নেওয়ার সেই গল্প অনেকের অজানা।’

বদ্রিনাথ জানান, ধোনিকে দলে নিয়ে এক ঢিলে তিন পাখি মেরেছিল চেন্নাই। বিষদ জানিয়ে বলেন, ‘ধোনিকে দলে নিয়ে চেন্নাই এক ঢিলে তিনটি পাখি মেরেছিল। প্রথমত, ধোনি বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক। দ্বিতীয়ত, ও হলো সেরা ফিনিশার। বিশ্বের সেরা সেরা টি-টোয়েন্টি দলে ফিনিশারদের আলাদা গুরুত্ব আছে।’

‘এখন যদিও দেখা যায় মুম্বাই ইন্ডিয়ান্সে পোলার্ড, কেকেআরের আন্দ্রে রাসেলরা রয়েছে। তৃতীয়ত, আমি দেখেছি, ধোনি হল বিশ্বের অন্যতম সেরা এবং নিরাপদ উইকেটরক্ষক।’– সাথে যোগ করেন তিনি।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

The post বিকল্প হিসেবে ধোনিকে দলে নিয়েছিল চেন্নাই appeared first on বিডিক্রিকটাইম.

Leave a Reply

%d bloggers like this: