<

p style=”text-align: justify;”>বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানি হওয়ায় কলকাতা ও হাওড়ার বাজারে মাছের রাজা ইলিশের সদম্ভে উপস্থিতি। তবে প্রথম দিনের সেই উপস্থিতি টিকলো মাত্র কয়েক ঘণ্টা। পশ্চিমবঙ্গের কলকাতা ও হাওড়ার বাজারে ইলিশের চালান ঢুকতে না ঢুকতেই ক্রেতাদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়ে যায়। আর মঙ্গলবার প্রথম দফার ২০ টন ইলিশ বাজারে টিকলো মাত্র কয়েক ঘণ্টা।

আরও পড়ুন- ভারতে ইলিশের বিকল্প পেংবা মাছ, স্বাদে গন্ধে ‘একই’

সোম ও মঙ্গলবার পশ্চিমবঙ্গের বাজারে ইলিশের দামও চড়া ছিলো বলে দাবি ক্রেতাদের। ভারতের স্থানীয় কিছু সংবাদমাধ্যমের একাধিক প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। এসব প্রতিবেদনে বলা হয়, দাম চড়া সত্ত্বেও পশ্চিমবঙ্গের বাজারগুলোতে কয়েক ঘণ্টার মধ্যেই তা বিক্রি হয়ে যায়।

সোমবার সন্ধ্যায় পেট্রাপোল সীমান্ত দিয়ে দু’টি ট্রাকে পশ্চিমবঙ্গে ঢুকে পদ্মার ইলিশ। মঙ্গলবার আরেক চালানেও ইলিশ যায় ভারতে।  মাছের রাজার আগমনের খবরে বাজারে ভিড় করেন ক্রেতারা। যাদের সামর্থ্য আছে তারা দামাদামি করে মাছ কিনেছেন আর যাদের সামর্থ্য নেই তারাও যান মাছ দেখতে। ভারতের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, সোম ও মঙ্গলবার ৫০০ থেকে ১২০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৬০০ থেকে ১৩০০ টাকা দরে। আরও বড় সাইজের ইলিশ প্রতি কেজি বিক্রি হয়েছে প্রায় ২ হাজার টাকা দামেও। দুই দিনই ইলিশ বাজারে উঠার কয়েক ঘণ্টার মধ্যেই তা বিক্রি হয়ে যায়। খবর আনন্দবাজার পত্রিকা, এইসময়।

উল্লেখ্য, ইলিশের উৎপাদন কমায় ২০১২ সালে ইলিশ রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। তবে গত বছর দুর্গাপূজায় ভারতে ৫০০ টন ইলিশ রফতানি হয়। এ বছরও ভারতে ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সোমবার পশ্চিমবঙ্গে ইলিশের প্রথম চালান ঢুকে। আগামী মাসের মধ্যে পুরো ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হবে।

The post ভারতে পদ্মার ইলিশ টিকল মাত্র কয়েক ঘণ্টা! appeared first on Sarabangla | Breaking News | Sports | Entertainment.

Leave a Reply

%d bloggers like this: