ইসলাম টাইমস ডেস্ক: ‘আল্লাহ তাআলা মুসলমানদেরকে যে শরীয়ত দান করেছেন তার মধ্যে জীবনের সকল অঙ্গনের সমস্যার সমাধান বিদ্যমান।’

ভারতের বিখ্যাত দ্বীনী প্রতিষ্ঠান নদওয়াতুল ওলামা লখনৌর নাযেম এবং অলইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সভাপতি মাওলানা সাইয়েদ মুহাম্মাদ রাবে হাসানী নদভী বলেছেন, মুসলমানদের বর্তমান পরিস্থিতিতে ভয় পাওয়ার এবং বিচলিত হওয়ার প্রয়োজন নেই।

মুসলমানদের ইতিহাস বড়ই শিক্ষণীয়। যখন তারা সেটি অধ্যয়ন করবে তখন নিশ্চিন্ত হবে যে, তাদেরকে সরিয়ে দেওয়া বা মিটিয়ে ফেলা সম্ভব নয়।

মুসলমানদের নিকট মিডিয়ার সংখ্যা কম থাকতে পারে; কিন্তু মুসলমানদের সামাজিক জীবন স্বয়ং মিডিয়া। আমল, উত্তম আখলাক-চরিত্র, জীবন যাপনের স্বকীয় পদ্ধতি, লেনদেন এসব হলো মুসলমানদের মিডিয়া। যদি কেউ এটা মনে করে যে, মুসলমানদেরকে পিষে ফেলা হবে তাহলে তার ধারণা সঠিক নয়। ইতিহাস সম্পর্কে তার জ্ঞান নেই।

মাওলানা বলেন, মুসলমানরা ভারতে শতশত বছর ধরে রয়েছে। এ সুদীর্ঘ সময়ে মুসলমানদের বহু কঠিন পরিস্থির মধ্য দিয়েও অতিক্রম করতে হয়েছে। এমনও অবস্থা এসেছে যে, মানুষ মনে করেছিল মুসলমান এখন এদেশে থাকবে না। কিন্তু মুসলমানদের বৈশিষ্ট্যই হচ্ছে, কঠিন থেকে কঠিন পরিস্থিতিতে নিজেদের সাধ্যের মধ্যে যা কিছু সম্ভব করে যাওয়া।

আল্লাহ তাআলা মুসলমানদেরকে যে শরীয়ত দান করেছেন তার মধ্যে জীবনের সকল অঙ্গনের সমস্যার সমাধান রয়েছে। আর মুসলমানরা যখন সেই সমাধান নিজেদের জীবনে গ্রহণ করে তখন আল্লাহ তাআলার পক্ষ থেকে হেফাযত ও সুরক্ষা প্রদান করা হয়। কঠিন পরিস্থিতিতেও মুসলমানরা তখন এগিয়ে যায়।

মাওলানা রাবে আরো বলেন, ১৯৪৭ সালে যেই বিভীষিকাময় অবস্থা ছিল, তখন মনে করা হচ্ছিল যে, মুসলমানদের ভারতে থাকা এবার কঠিন হয়ে যাবে। কিন্তু সেটা হয়নি। মুসলমানরা নিজেদের মর্যাদার সঙ্গে এই দেশে এখনো জীবিত রয়েছে।

এখন তো অবস্থা এমন হয়েছে যে, আজকের যুগে কোনো দেশ প্রকৃতপক্ষে স্বাধীন নেই। যা ইচ্ছা তা করবে- এখন আর সেই অবস্থা নেই। এখন পলিসি গ্রহণ করা হয় পরিস্থিতির ভিত্তিতে। যদি পরিস্থিতিকে উপেক্ষা করে পলিসি গ্রহণ করা হয়, তাহলে তাতে ব্যর্থতা নেমে আসে।

The post মুসলমানদেরকে ধ্বংস করা সম্ভব নয়: মাওলানা রাবে হাসানী নদভী appeared first on ইসলাম টাইমস.

Leave a Reply

%d bloggers like this: