মিশরের একটি আদালত দেশটির বৃহত্তম সংগঠন মুসলিম ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা মোহাম্মাদ বাদিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। দেশটির বন্দরনগরী ‘পোর্ট সাঈদ’-এর একটি ফৌজদারি আদালতের বিচারক সামি আব্দের রহিম এ রায় দেন বলে আল-জাজিরা টেলিভিশন জানিয়েছে।

ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা মোহাম্মাদ বাদি

খবরে বলা হয়েছে, ২০১‌৩ সালে পোর্ট সাঈদে যে সহিংসতা হয়েছিল তাতে জড়িত থাকার অভিযোগে মোহাম্মাদ বাদিকে এই দণ্ড দেওয়া হয়। মোহাম্মাদ বাদি’র সঙ্গে মুসলিম ব্রাদারহুডের অপর দুই নেতা মোহাম্মাদ আল-বালাতাজি ও সাফওয়াত আল-হিজাজিকেও একই দণ্ড দেয়া হয়েছে। এছাড়া মুসলিম ব্রাদারহুডে আরও নয়জন সমর্থকও একই দণ্ড পেয়েছেন। এছাড়া পোর্ট সাঈদের ওই আদালত একই মামালায় অপর ৫৭ অভিযুক্তকে তিন বছর করে কারদণ্ড দিয়েছে।

২০০৩ সালে মিশরের তৎকালীন সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল সিসি এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুত করেন। এ ঘটনার প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে আসা হাজার হাজার ব্রাদারহুড নেতাকর্মীকে কঠোর হাতে দমন করে মিশর সরকার। ফলে সারাদেশে ব্যাপক দাঙ্গা ও সহিংসতা দেখা দেয়। সিসি সরকার ওই সহিংসতার জন্য মুসলিম ব্রাদারহুডকে দায়ী করেছে।

অর্থসূচক/এএইচআর

The post মুসলিম ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা বাদিকে যাবজ্জীবন কারাদণ্ড first appeared on ArthoSuchak.

Leave a Reply

%d bloggers like this: