টোকিও: জাপানের জাতীয় সংসদের বিপুল সংখ্যাগরিষ্ঠরতার মধ্য দিয়ে ইয়োশিহিদে সুগাকে বুধবার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করা হল। প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করায় সুগাকে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী করার‌ কথা ওঠে ।

জাপানের জাতীয় সংসদের নিম্নকক্ষে ৪৬২টি আসন রয়েছে এবং ভোটাভুটিতে ইয়োশিহিদে ৩১৪টি ভোট পেয়েছেন। আশা করা হচ্ছে এরপর ২৪২ আসনের উচ্চকক্ষও সুগাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হবে।

৭১ বছর বছরের সুগা প্রধানমন্ত্রিত্ব লাভের পর মন্ত্রিসভার অর্ধেক সদস্য বদলে ফেলবেন বলে জানা গিয়েছে। আসন্ন মন্ত্রিসভায় মাত্র দুইজন নারী সদস্য থাকবেন এবং মন্ত্রীদের গড় বয়স হবে ৬০ বছর।

তবে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রী থেকে যেতে পারেন। সে ক্ষেত্রে তাদের মধ্যে রয়েছেন অর্থমন্ত্রী তারো আসো এবং বিদেশ মন্ত্রী তোশিমিৎসু মোতেগি, অলিম্পিক বিষয়ক মন্ত্রী সেইকো হাশিমোতো এবং পরিবেশ মন্ত্রী শিনজিরো কইজুমি।

প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ছোট ভাই নবুও কিশি সম্ভবত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন। অন্যদিকে প্রতিরক্ষামন্ত্রী তারো কোনোকে দেওয়া হচ্ছে প্রশাসনিক সংস্কার কার্যক্রম দেখভাল করার দায়িত্ব।

The post শিনজো আবের জায়গায় জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা

appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: