ইসলামাবাদ : সংবাদপত্রের স্বাধীনতাকে বারবারই চ্যালেঞ্জের মুখে পড়তে হয় পাকিস্তানে। বিশেষত পাকিস্তানি সেনার বিরুদ্ধে সরব হলে তার শাস্তি হয় মারাত্মক। এই ঘটনা নতুন নয়।

সেই তালিকাতেই নতুন সংযোজন এক সাংবাদিকের গ্রেফতারি। পরিসংখ্যান বলছে সংবাদপত্রের স্বাধীনতার তালিকায় ২০২০ সালে ১৮০ দেশের মধ্যে ১৪৫ স্থানে রয়েছে পাকিস্তান।

সেই দেশের কাছ থেকে এর চেয়ে বেশি কি আশা করা যেতে পারে। দেশের সেনার বিরুদ্ধে সরব হয়ে গ্রেফতার হতে হল এক পাক সাংবাদিককে। পাকিস্তানি পুলিশ তাঁকে গ্রেফতার করেছে বলে খবর। পাক সাংবাদিক বিলাল ফারুখি একজন ইংরেজি দৈনিকের কর্মী।

তাঁকে তাঁর করাচির বাসভবন থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। তাঁর পরিবারের দাবি সোশ্যাল মিডিয়ায় পাক সেনার বিরুদ্ধে সমালোচনামূলক বক্তব্য লিখেছিলেন তিনি।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন নামে এক পত্রিকা সম্পাদক ফারুখি। দ্য ডন সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী ডিফেন্স পুলিশ তাঁকে শুক্রবার গ্রেফতার করে। তাঁর বিরুদ্ধে পাকিস্তানি দন্ডবিধির ৫০০ ও ৫০৫ ধারায় মামলা করা হয়েছে। এছাড়াও প্রিভেনশন অফ ইলেকট্রনিক ক্রাইম অ্যাক্টের ১১ ও ২০ ধারাতেও মামলা করা হয়েছে ফারুখির বিরুদ্ধে।

আরেক পাক সাংবাদিক ইবাদ আহমেদ জানান, ফারুখির স্ত্রীকেও আটক করা হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। তাঁর বাড়িতে গিয়ে তল্লাশিও চালানো হয় বলে খবর। ফারুখির ফোনটিকেও পুলিশ বাজেয়াপ্ত করেছে। এদিকে অগাষ্ট মাসের শেষের দিকে এক মহিলা পাক আইনজীবীর ওপর পাক সেনার অত্যাচার চালানোর ঘটনা প্রকাশ্যে আসে। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি পাক সেনার বিরুদ্ধে সরব হয়েছেন।

অগাষ্ট মাসের শুরুতেই এই ঘটনা ঘটে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মইলসি এলাকায়। দিনের পর দিন ধরে তাঁর ওপর অত্যাচার চালানো হয়েছে বলে অভিযোগ। পরে অত্যন্ত অসুস্থ অবস্থায় ওই মহিলা আইনজীবীকে উদ্ধার করা হয়। মইলসির স্থানীয় বাসিন্দারাই তাঁকে উদ্ধার করেন।

পাক সমাজকর্মী ও মানবাধিকার কর্মী আরিফ আজাকিয়া একটি ভিডিও শেয়ার করেছেন, যেখান থেকে গোটা ঘটনা প্রকাশ্যে এসেছে। আজাকিয়া জানান, পাক সেনাকে ওই আইনজীবী দেশের শত্রু হিসেবে বর্ণনা করেছিলেন।

১৪ই অগাষ্ট নিজের অফিস থেকে জনা কয়েক অজ্ঞাতপরিচয় ব্যক্তি তুলে নিয়ে যায় ওই মহিলাকে। পরে তাঁকে অর্ধচেতন অবস্থায় মইলসির ধোডা রোডের ধারে পাওয়া যায়। তাঁর হাত ও পা বাঁধা ছিল। মুখে কাপড় গোঁজা ছিল।

The post সোশ্যাল মিডিয়াতে পাক সেনার কু-কীর্তি ফাঁস করে গ্রেফতার সাংবাদিক appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: