ইসলামাবাদ: করোনার জেরে ঘরবন্দি লক্ষ লক্ষ মানুষ। সারা বিশ্বব্যাপী একই ছবি। তবে এরমধ্যে পাকিস্তানে অন্য ছবি। পাকিস্তানের বেশ কয়েকটি স্কুল দীর্ঘ ৬ মাস পড়ে খুলেছে বলে জানা গিয়েছে।

গলফ নিউজ জানাচ্ছে, স্কুলে আসা ছাত্র ছাত্রীদের প্রত্যেক দু সপ্তাহে একবার করে করোনা পরীক্ষা করা হবে। এছাড়া স্কুলে সোশ্যাল ডিস্ট্যান্সিং ও মাস্ক পরে থাকার কথা বলা হয়েছে।

অন্যদিকে ভারতেও ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের জন্য খোলা হচ্ছে স্কুল। অন্যদিকে পাকিস্তানে ১৫ সেপ্টেম্বর থেকে চালু হল স্কুল। স্কুলে ঢোকার আগে চেক করা হয় পড়ুয়াদের দেহের তাপমাত্রা।

পাকিস্তানের স্কুলে ছাত্রছাত্রীদের বসার জন্যো কিছু প্পরিবর্তন করা হয়েছে বলে জানা গিয়েছে। প্রতিটি সিটের মধ্যেকার দূরত্ব ছয় ফুট রাখা হয়েছে। স্কুলের বাইরেও গোল দাগ এঁকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। স্কুলে ঢোকার আগে স্যানিটাইজ করা হয় ছাত্রছাত্রীদের।

আরও পড়ুন – ৪০০ বছরের ছাগলের দেহ মিলল বরফের তলায়, অবাক বিজ্ঞানীরা

আপাতত জানা গিয়েছে স্কুল খুলতেই বিপুল সংখ্যক ছাত্রছাত্রী পরীক্ষা দিতে যায়। ছাত্রছাত্রীদের একে অপরকে কোনও জিনিস দেওয়া নেওয়া করতে বারণ করা হয়েছে।

শুধু স্কুল না, অন্য উচ্চ শিক্ষার জন্য ইনস্টিটিউটও খোলা হয় ১৫ সেপ্টেম্বর। সেসব জায়গায় সমস্ত প্রোটোকল ভালো ভাবেই মানা হচ্ছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, পাকিস্তান যেভাবে করোনার সঙ্গে মোকাবিলা করেছে, তা হু-এর থেকেও প্রশংসা পেয়েছে। হু পাকিস্তানের কাছ থেকে অন্য দেশগুলিকে করোনা মোকাবিলার ব্যাপারে শিক্ষা নিতেও বলেছিল।

The post ৬ মাস পরে পাকিস্তানে খুলল স্কুল, প্রতি দুই সপ্তাহে হবে করোনা পরীক্ষা appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: