২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট উৎপাদনের ১০ ভাগ নবায়নযোগ্য শক্তি থেকে উৎপাদনের লক্ষ্যে বেসরকারি খাতে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় আরো একটি ৫৫ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার।

এ বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করবে দুবাইভিত্তিক প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব মেটিটো ইউটিলিটিজ লিমিটেড। ৫ দশমিক ৯৮ টাকা পার কিলোওয়াট ঘণ্টা রেটে এ কেন্দ্র থেকে ২০ বছর মেয়াদ পর্যন্ত বিদ্যুৎ কিনবে সরকার।

বুধবার (৪ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই প্রকল্পসহ আরও দুটি প্রকল্পের প্রস্তাবনা দেয়া হয়। এ বৈঠকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার আমদানি এবং অর্থ মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট বাস্তবায়নে ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যা ন্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স কনসালটেন্সি সার্ভিস’ সেবার জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন খালি জায়গায় ২৩ একর জায়গার ওপর ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এ প্রকল্পটি ১১ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্ধোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেডটি কর্পোরেশন পাওয়ার প্লান্টটি নির্মাণ করেছে। ২৪ হাজার ১২টি প্যানেল স্থাপনের মাধ্যমে দেশের প্রথম এই সোলার প্যানেলটি স্থাপন এবং নির্মাণে ব্যায় হয়েছিল প্রায় ১১০ কোটি টাকা।

এএ/এসএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X