তাইওয়ানের সঙ্গে সংঘাতে জড়াচ্ছে চিন। লাগাতার চলছে উস্কানি। কখনও হুঁশিয়ারি তো কখনও তাইপের আকাশসীমা লঙ্ঘন করছে চিনা এয়ারফোর্স। এই পরিস্থিতি ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। এবার পালটা বেজিংকে কড়া হুঁশিয়ারি তাইওয়ানের।

ভাইস প্রেসিডেন্ট লাই চিং চরম হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সীমা লঙ্ঘন করো না! তাইওয়ান শান্তি চায়। কিন্তু তারা দেশবাসীকে সর্বশক্তি দিয়ে রক্ষা করবে। গত কয়েকদিনে তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে বেশ কয়েকটি যুদ্ধবিমান উড়েছে।

যা নিয়ে চরমে উত্তেজনা। উত্তপ্ত এই পরিস্থিতিতে বেজিংকে চরম হুঁশিয়ারি তাইপের। লাই চিং এর সাফ হুঁশিয়ারি, বাড়াবাড়ি করো না।

গত কয়েকমাস আগে ঐতিহাসিক তাইওয়ান সফরে আসেন মার্কিন স্বাস্থ্য সচিব আলেক্স আজার। যা মোটেই ভালো চোখে দেখেনি বেজিং। মার্কিন স্বাস্থ্য সচিবের সফর চলাকালীনই তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে চিনের যুদ্ধবিমান। তাইওয়ান প্রণালীর মাঝামাঝি টপকে যায়।

তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানায়, চিনের পিপলস লিবারেশন আর্মির ফাইটার জেটগুলি তারা জমি থেকে টার্গেট করে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে, নিজেদের সীমা থেকে বার করে দেয়। এই সময়ে আমেরিকার সঙ্গে সবথেকে বড় প্রতিরক্ষা চুক্তি করে তাইপে।

এই চুক্তি অনুযায়ী অত্যাধুনিক যুদ্ধবিমান থেকে সমরাস্ত্র তাইপেকে দেবে আমেরিকা। সেটাও ভালো চোখে দেখেনি বেজিং। কড়া ভাষায় হুঁশিয়ারি দেয় আমেরিকাকে। যদিও ক্রমশ বাড়ছে উত্তেজনা।

তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রক গত মাসে একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে তাইওয়ান সেনাকে দেখা গিয়েছে বিমান বিধ্বংসী, ট্যাঙ্ক বিধ্বংসী এবং জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুঁড়তে। শোনা গিয়েছে, চিনকে হুঁশিয়ারি দিয়ে তারা বলেছে, তাদের আত্মরক্ষার ক্ষমতাকে ছোট করে দেখলে চিন ভুল করবে।

The post Don’t cross the line…চিনকে চরম হুঁশিয়ারি appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: