মস্কো: দুটি রাশিয়ান যুদ্ধবিমানকে মাঝ আকাশে তাড়া করল RAF ফাইটার জেট। স্কটল্যান্ডের উপকূলে এই ঘটনা ঘটেছে।

ইউকে-র প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ইউকে-র আকাশসীমায় ঢুকে পড়ে রাশিয়ার Tupolev Tu-142 যুদ্ধবিমান। এরপরই তাড়া করতে ছুটে যায় ইউরোফাইটার টাইফুন।

জানা গিয়েছে, রাশিয়া থেকে ছুটে গিয়েছিল একটি অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার এয়ারক্রাফট। পরে ইউকে এয়ার ফোর্স জানায় যে তাদের বিমানবাহিনী নর্থ সি-র উপর মার্কিন এয়ার ফোর্স ও রয়্যাল নেদারল্যান্ড এয়ার ফোর্সের সঙ্গে বিশাল মহড়া চালাচ্ছে।

সেই মহড়ায় শত্রুপক্ষের ভূমিকায় রয়েছে ইউকে-র রয়্যাল এয়ারফোর্সের টাইফুন। প্রত্যেক তিন মাস অন্তর Exercise Point Blank নামে ওই মহড়া হয়।

সম্প্রতি ভারত ও রাশিয়ার যৌথ নৌমহড়া ইন্দ্র নেভি ২০২০ হয়ে গেল বঙ্গোপসাগরের বুকে। করোনা সংক্রমণের জন্য জারি করা নির্দেশিকা মেনে এই নৌমহড়া নন কনট্যাক্ট,অ্যাট সি অনলি হিসেবে করা হয়। অর্থাৎ এই মহড়ায় কোনও দেশের সেনা অফিসারই সৌজন্য সাক্ষাত করতে পারেনি।

দুদিনের মহড়ায় ভারতের তরফে ছিল, ডেস্ট্রয়ার রণবিজয়, ফ্রিগেট- সহ্যাদ্রি, করভাট কিলতান, ট্যাঙ্কার শক্তি। রাশিয়ার তরফে ছিল দুটি ডেস্ট্রয়ার- অ্যাডমিরাল ভিনোগ্রাডোভ ও অ্যাডমিরাল ট্রাইবাটস। ট্যাঙ্কার বরিস বুটোমা। এছাড়াও ভারতের তরফে ছিল নৌবাহিনীর দুটি হেলিকপ্টার। তবে জানা যায় ফ্রিগেট- সহ্যাদ্রিকে শ্রীলঙ্কা উপকূলে এমটি নিউ ডায়মন্ডের উদ্ধারকাজে লাগানো হয়।

২০০৩ সালে ইন্দ্র নেভি মহড়া শুরু হয়। পারস্পরিক সহযোগিতা ও সমন্বয় বাড়াতে এই মহড়া চালু করা হয়। দুই দেশের নৌ বাহিনীর মধ্যে সমঝোতা বাড়ানো ও বঙ্গোপসাগরের জলসীমায় নিজেদের উপস্থিতি জোরালো জানান দেওয়াই লক্ষ্য ভারত ও রাশিয়ার। এই নৌ মহড়ার শেষে বিশেষ চুক্তিতে আবদ্ধ হতে পারে দুই বন্ধু রাষ্ট্র বলে সূত্রের খবর।

The post UK-র আকাশে ঢুকে পড়ল রাশিয়ার যুদ্ধবিমান, তাড়া করল টাইফুন

appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Leave a Reply

%d bloggers like this: